প্রচ্ছদ > ক্যাম্পাস >

মহাসড়ক অবরোধ করে বেরোবি শিক্ষার্থীদের বিক্ষোভ

article-img

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) উপাচার্য নিয়োগের দাবিতে ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচির ডাক দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১১টায় এই কর্মসূচি শুরু হয়। পরে নগরীর প্রবেশমুখ মডার্ন মোড়ে ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করে কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, দ্রুত বেরোবিতে ভিসি নিয়োগ দিতে হবে।

সরজমিনে গিয়ে দেখা যায়, অবরোধের কারণে রংপুর-ঢাকা মহাসড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হয়। এতে মডার্ন মোড় থেকে পার্কের মোড় ও দমদমা ব্রিজ পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে প্রায় ১-২ কিলোমিটার তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে আন্দোলনকারী শিক্ষার্থীদের কয়েকজন বক্তব্য দেওয়ার পর দুপুর ১টার দিকে তারা অবরোধ তুলে নেন।
  
এর আগে ৪৮ ঘণ্টার এবং গত ৬ সেপ্টেম্বর থেকে ৫ কর্মদিবসের মধ্যে ভিসি নিয়োগ চেয়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা, শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসিকে আলটিমেটাম দিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা।

 

আলটিমেটাম শেষ হলেও বেরোবিতে উপাচার্য নিয়োগ না দেওয়ায় শিক্ষার্থীরা ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচি ডাক দিয়েছেন।

 

বেরোবির শিক্ষাথী সায়ন, আরমান, সিয়াম জানান, প্রথম শহীদ আবু সাঈদ যেখান থেকে আন্দোলনের স্ফুলিঙ্গ। সেখানে আগের মতোই বৈষম্যের শিকার হচ্ছি। অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হলেও বেরোবি বিশ্ববিদ্যালয়ে এখনো উপাচার্য নিয়োগ হয়নি।

 

তাই বাধ্য হয়ে ‘উত্তরবঙ্গ ব্লকেড’ কর্মসূচির পালন করছি। অতি দ্রুত বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের দাবি করেন শিক্ষার্থীরা।